করোনার সুযোগ নিচ্ছে প্রতারকেরাও, সতর্ক থাকুন

0
25

সাতদিন ডেস্কঃ করোনার সময় ফেক নিউজ বা ভুয়ো খবরের পাশাপাশি প্রতারকেরাও সক্রিয়।নানা রকমভাবে তারা মানুষকে করোনার নাম করে ঠকাতে শুরু করেছে। কেউ বলছে যদি তারা নির্দিষ্ট সার্ভে ফর্মটি পূরণ করে ওয়াটসঅ্যাপে ১০জনকে ফরওয়ার্ড করেন তাহলে লকডাউন পিরিয়ডে নেটফ্লিক্সের সাবসক্রিপশন ফ্রি দেওয়া  হবে। কেউ তো অাবার সরাসরি কোভিড ১৯ এর ভ্যাকসিনের বুকিংও শুরু করে দিয়েছে।

 করোনার সুযোগ নিয়ে নানা অভিনব প্রতারণা শুরু হয়েছে। একটি ম্যাসেজ ছড়ান হয়েছে যেখানে বলা হয়েছে পোস্ট অফিস থেকে ১০ হাজার টাকা পর্যন্ত  তুললে তা বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই সুবিধা তাঁরাই পাবেন যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও অাধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্তি করা অাছে। তবে প্রতারকেরা এটা ভেবে দেখেনি যে বর্তমানে টাকা তো দূরের কথা চিঠি পর্যন্ত বাড়িতে ডেলিভারি করছে  না  ভারতের ডাক বিভাগ।

করোনার সময় দেশে সক্রিয় প্রতারকেরা। তাই মানুষক অারো সতর্ক থাকতে হবে। কোন   লিঙ্ককে ক্লিক করার অাগে সেটা কোথা থেকে পাঠান হয়েছে তা বুঝেই ক্লিক করবেন। বিশেষজ্ঞরা বলছেন সব থেকে ভাল লিঙ্ককে ক্লিক না করে সরাসরি সংস্থাটির ওয়েবসাইটে গিয়ে ক্লিক করা। ফোনে  ব্যাঙ্ক বা কার্ডের কোন তথ্য ভুলেও যেন কেউ না দেন। করোনার সুযোগে কিন্তু সক্রিয় প্রতারকেরা। তাই শুধু করোনা থেকে বাঁচতে সাবান দিয়ে হাত ধুলেই হবে না হাত সাফাইয়ের লোকদের থেকেও সতর্ক থাকতে হবে অাপনাকে।

তথ্যসূত্র moneylife