করোনায় মৃত্যু ৩৩৭ , লকডাউনে ২০০!

0
78

সাতদিন ডেস্কঃ করোনার জেরে দেশে লকডাউন ২০ দিন অতিক্রান্ত। অন্তত ১৪দিন অারো লকডাউনের সম্মুখীন গোটা দেশ। ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা ৩৩৭ এপৌঁছেছে।( যদিও টেস্ট হয়নি বলে সংখ্যাটা এত কম বলে মনে করছে অনেকে)। অার লকডাউনের জেরে দেশে মৃত্যু হয়েছে ২০০ এর কাছাকাছি মানুষের। একটি রিসার্চকে উদ্ধৃত করে জানাচ্ছে সংবাদপত্র দ্য প্রিন্ট।

তেজাস, কনিকা ও  অামান নামের ৩জনের করা এক তথ্য সংগ্রহ থেকে জানা যাচ্ছে ১৩ তারিখ সকাল পর্যন্ত লকডাউনের জেরে মৃত্যু হয়েছে অন্তত ১৯৫জনের। এর মধ্যে ৫৩জন মারা গেছেন অনাহার,  চিকিত্সার অভাব অাত্মহত্যার কারণে।

লকডাউনের পর হেঁটে বাড়ি ফিরতে বাধ্য হয়েছিলেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। তথ্য বলছে এদের অনেককে গাড়ি চাপা দিয়ে চলে গেছে। এর জেরে মৃত্যু হয়েছে অন্তত ৩৫জনের। পিটিয়ে মারার জেরে খুন হয়েছেন অারো ৭জন। মদ না পেয়ে ৪০জন অাত্মহত্যা করেছেন। ৩৯জন মানুষ করোনার জেরে ভয়ে অাত্মহত্যা করেছেন। বাকি ২১জন অন্য কোন কারণে মারা গেছেন।

এই তথ্য থেকে স্পষ্ট করোনা মোকাবিলার নামে চলা লকডাউনের পরিণতি বেশ করুণ। কোন ব্যবস্থা ছাড়াই হঠাত্ লকডাউন ডাকে দেওয়ায় প্রান্তিক মানুষদের জীবন দুর্বিশহ হয়ে উঠেছে। ২০০ জনের এই মৃত্যুর তালিকা অসম্পূর্ণ। মারা গেছেন হয়তো অারো অনেক বেশি।সেই সঙ্গে নিজেকে বাঁচাতে গিয়ে মারা গেছে অনেকের মনুষ্যত্ব।সেটাও উদ্বেগের।