করোনা টেস্ট কিটে কেলেঙ্কারি, ২৪৫ টাকার কিট ৬০০ টাকায় কিনেছে ICMR, চুক্তি বাতিল জানাল সরকার

0
79

সাতদিন ডেস্কঃ করোনাতেও কেলেঙ্কারি। ঠিক করোনাতে নয়, করোনা টেস্ট কিট কেনাতে কেলেঙ্কারি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী চিন থেকে যে কিট ২৪৫ টাকা করে অামদানি করা হয়েছে সেই কিট ৬০০ টাকাতে  সরকার অর্থাত্ ICMR কে বিক্রি করেছে বেসরকারি সংস্থা। প্রশ্ন উঠছে অাইসিএমঅার কেন ২৪৫ টাকার কিট ৬০০ টাকায় কিনতে রাজি হয়ে গেল? মোট ৫ লক্ষ কিট কেনার কথা ছিল।ইতিমধ্যে ২ লক্ষ ৭৬ হাজার কিট অাইসিএমঅারকে সরবরাহ করে দিয়েছে বিক্রেতা সংস্থা। বিতর্ক সামনে অাসতেই সরকারের তরফে জানান হয়েছে টেস্ট কিট কেনার চুক্তি বাতিল করা হয়েছে। অাগাম কোন অর্থ দেওয়া হয়নি। তাই সরকারের অার্থিক ক্ষতির প্রশ্ন উঠছে না। জানাজানি  না হলে কি এরকমটা হত?

চিন থেকে ২৪৫ টাকায় শুল্ক সহ কিট অামদানি করে মাইক্রো ল্যাব নামে একটি সংস্থা। তাদের থেকে ওই কিট ৪০০টাকায কিনে ৬০০ টাকাতে ICMRকে বিক্রি করে রেয়ার মেটাবল্কিস নামের এক ডিস্ট্রিবিউটর। পাওনা নিয়ে অামদানিকারকের সঙ্গে ডিসট্রিবিউটরের গন্ডগোলের জেরে বিষয়টি অাদালতে গেলে বিষয়টি জানাজানি হয়। দিল্লি হাইকোর্ট অবশ্য তার নির্দেশ বলে করোনার টেস্টের কথা মাথায় রেখে এই কিট ৪০০ টাকার বেশি( ৬১ শতাংশ মুনাফা) দামে বিক্রি করা যাবে না। জনস্বাস্থ্যের দিকটা মাথায় রেখে মাত্র ৬১ শতাংশ মুনাফা করতে দিতে সম্মত হয়েছে হাইকোর্ট। সাব্বাশ!

চিন  থেকে অাসা কিট খারাপ হওয়ায় ইতিমধ্যেই তা ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে অাইসিএমঅার।কিন্তু কেন ২৪৫ টাকার কিট ৬০০ টাকায় কিনতে সরকার বা অাইসিএমঅার রাজি হল সেই প্রশ্ন তুলছে বিরোধী দলগুলো।

ছবি প্রতিনিধিত্বমূলক