করোনা থাকবে অারো বেশকিছু কাল জানালেন হু এর কর্তা, ৩০ জানুযারি করোনা নিয়ে হু এর জরুরি অবস্থা ঘোষণার পরও কেন উড়ল বিমান?

0
212

সাতদিন ডেস্কঃ দুনিয়াজুড়ে করোনায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রতিদিন। অার বাড়ছে অাতঙ্ক। সেই সঙ্গে নানা  মুনির নানা মত। লকডাউনই করোনা মোকাবিলার একমাত্র হাতিয়ার থেকে ভ্যাকসিন নানা অর্ধসত্যের বাজার এখন গরম। ব্রিটেনের এক বি‌জ্ঞানিতো অাবার দাবি করে বসেছেন করোনা প্রতিষেধক ভ্যাকসিনের মানব শরীরে ট্রায়ালরাণ শুরু হয়ে গেছে। সেপ্টেম্বরেই ভ্যাকসিনের ট্রায়ালরাণ সম্পূর্ণ হয়ে যাওয়র পর উত্পাদন প্রক্রিয়া শুরুর  সম্ভাবনা রয়েছে। কিন্তু এই সময় সব থেকে গুরুত্বপূর্ণ কথাটি বোধ হয় বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তা টেডরস অাধানম গেবরিয়াসস । হু কর্তা জানিয়েছেন অামাদের যেন না ভুলি অাগামী বেশ কিছুকাল এই দুনিয়াতে থাকবে  করোনা ভাইরাস।

করোনা নিয়ে বিশ্বকে অাগাম সতর্কতা জানানোর বিষয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতি ছিল বলে যে  সমালোচনা কেউ কেউ করছেন তা উড়িয়ে দিয়েছেন হু কর্তা। টেডরাস জানিয়েছেন ৩০ জানুযারি তারা সারা বিশ্বকে জানিয়েছিলেন এই অতিমারির জরুরি অবস্থা। তাঁর মতে বিভিন্ন দেশ তৈরি হওয়ার যথেষ্ট সময় পেয়েছে বলে তাঁর দাবি।

 প্রশ্ন উঠছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই সতর্কতাকে গুরুত্ব দেয়নি কেন দেশগুলি? কী করে এই সতর্কতা থাকার পরও এদেশে মার্কিন প্রেসিডেন্টের সফর সূচী অনুষ্ঠিত হল? কী করে অান্তর্জাতিক উড়ান এদেশে জারি রাখা হল ২১ মার্চ পর্যন্ত? বড়লোকদের বিমান অাগে থেকে লকডাউন করে দিলে গোটা দেশকে লকডাউনে কি ঠেলে দিতে হত? সরকারের কাছে নাগরিকদের এই প্রশ্ন করাটা অত্যন্ত জরুরি।