দিল্লিতে খেতে না পেয়ে ফেলে দেওয়া পচা কলা খাওয়ার ছবি কি অাগামী দিনে দেশে খাদ্য দাঙ্গার ইঙ্গিত?

0
50

সাতদিন ডেস্কঃ দেশের রাজধানী দিল্লি। লকডাউনের ২২তম দিনে দিল্লির শশ্মানের নিগমবোধ ঘাটে ফেলে দেওয়া পচা কলা বেছে  খাওয়ার ছবি কিছুক্ষণের জন্য ভেসে উঠল একটি টেলিভিশন চ্যানেলে।পচা কলা কুড়োতে অাসা পরিযায়ী শ্রমিকেরা জানালেন তারা খেতে পাচ্ছেন না।  এর অাগে হঠাত্ লকডাউন ঘোষণার পর ঘাড়ে ৯মাসের শিশুকে নিয়ে দিল্লিতে হেঁটে উত্তরপ্রদেশে যাওয়ার ছবি অামার দেখেছি টেলিভিশনের পর্দায়।অামাদের অনেকের একটু খারাপ লেগেছে। অনেকের তাতেও তাপ উত্তাপ হয়নি। অার দেশের প্রধানমন্ত্রী থেকে রাজ্যের মুখ্যমন্ত্রীরা বারবার ভাষণ দিয়ে বুঝিয়েছেন লকডাউন কতটা জরুরি । খিদে নয়। ভাষণে রেশনের কথা যে মাঝে মধ্যে হয়নি তা নয়, তবে  রেশন পৌঁছয়নি অনেকের কাছে। এতে দেশ পরিচালকেরা  চিন্তিত বলে মনে হচ্ছে না। তবে তাঁদের উদ্বেগ বাড়তে পারে সাংবাদিক পি সাইনাথের পর্যবেক্ষণ। সাইনাথ বুধবার একটি টেলিভিশন সাক্ষাত্কারে জানিয়েছেন অাবারো থালার অাওয়াজ হবে, তবে তা  হবে খাদ্য দাঙ্গায়। সাইনাথ মনে করেন প্রকাশ করেছেন  দীর্ঘদিন ধরে প্রান্তিক  মানুষদের প্রতি সরকার ও সমাজের উচ্চবিত্তদের উদাসীনতার জেরেই তৈরি হয়েছে অাজকের এই ভয়াবহ পরিস্থিতি।

বর্তমান পরিস্থিতি মোকাবিলায় অবিলম্বে  কেন্দ্রের গুদামে থাকা অতিরিক্ত খাদ্য শস্য দ্রুত বিলির ব্যবস্থা করা উচিত সরকারের। এমনটাই মনে করেন এই বিশিষ্ট সাংবাদিক। সেই সঙ্গে তাঁর  অাবেদন এখনই সামনের মরশুমে দেশের সকল কৃষকদের বাণিজ্যিক ফসলের পরিববর্তে খাদ্য শস্যের চাষ করতে উত্সাহিত করুক সরকার। তা না হলে এক ভয়াবহ খাদ্য সঙ্কটের মধ্যে পড়তে হবে দেশকে। হতে পারে খাদ্য দাঙ্গাও।  সেই সঙ্গে দেশজুড়ে সাফাইকর্মীদের যে ঠিকা কর্মীতে পরিণত করা হয়েছে তার বদল ঘটান হোক। এদের অবিলম্বে সরকারি কর্মীতে পরিণত করা হোক। অাশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের যে সামান্য মাসিক ভাতা দেওয়া হয় তা যথেষ্ট নয় বলে মনে করেন সাইনাথ। তাঁর পরামর্শ অবিলম্বে এদের  পুরোপুরি সরকারি কর্মীদের বেতন ভিত্তিতে নিয়োগ করুক সরকার।

সাইনাথের মূল বক্তব্য পরিয়ায়ী শ্রমিকদের অবস্থা বা দুরবস্থা দীর্ঘদিনের। শহরে তাদের নিয়ে অামরা ভাবিনি কোনদিন। অথচ অামরা ভেবেছি স্মার্ট সিটি তৈরি করা নিয়ে। তাই এদের কথা ভাবতে হবে।উদার অর্থনীতির এই জমানায় দীর্ঘ অবহেলার কারণে এই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। অতিমারির পরে  মানব সভ্যতা নিয়ে অামারা চিন্তিত অথচ অাজকের  সময় এই মানুষগুলির অবস্থা নিয়ে অামরা উদাসীন থাকব এ চলতে পারে না।

পি সাইনাথঃ বিশিষ্ট সাংবাদিক