দেশে করোনায় মৃতের সংখ্যা ১১৬০, অাক্রান্ত অন্তত ৩৫ হাজার

0
18

সাতদিন ডেস্কঃ(১।৫।২০২০) করনোর জেরে দেশজুড়ে  লকডাউনের ৩৮তম দিনে, ভারতে মৃতের   সংখ্যা অন্তত ১১৫০। অাক্রান্তের সংখ্যা অন্তত ৩৫ হাজার ২২৯। দুনিয়াজুড়ে করোনায় মৃত্যু মিছিল অব্যাহত। এখনও পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে অন্তত ২ লক্ষ ২৮ হাজার ২৩৯ জনের। সর্বাধিক মৃত্যু ঘটেছে অামেরিকায়। সেখানে মৃতের সংখ্যা অন্তত ৬১ হাজার ৬৬৯জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে টেস্ট করে করোনা অাক্রান্ত রোগীদের খুঁজে বের করে তাদের পৃথক করে রাখতে হবে। অথচ এদেশে এখন অত্যন্ত অল্প সংখ্যায় টেস্টই হচ্ছে ।  দক্ষিণ কোরিয়া যেখানে ১০ লক্ষ লোকের জন্য ১০ হাজারের কাছাকাছি টেস্ট হচ্ছে প্রতিদিন সেখানে ভারতে এখন ১৩০ কোটি লোকের জন্য প্রতিদিন টেস্ট হচ্ছে  ১০ লক্ষ লোক পিছু ২০০ জনের কম। শুধু তাই নয় অাইসিএমঅার কোন দিন জানাচ্ছে সেই দিন কত টেস্ট হল অার কত পজিটিভ অার কোন দিন সেটা জানাচ্ছে না। সেই দিন জানাচ্ছে এতদিন পর্যন্ত দেশে কত টেস্ট হয়েছে কার তথ্য। অাশঙ্কা করা হচ্ছে কোন দিন টেস্ট কম করা হলে তা চেপে যাচ্ছে অাইসিএমঅার। ফলে অাক্রান্ত রোগীর সংখ্যা সঠিক ধরা পড়ছে না বলে মনে করছেন অনেকেই। করোনা উপসর্গ নিয়ে রোগীর মৃত্যু হলেও অভিযোগ উঠছে অন্য কারণে মৃত্যু বলে চালিয়ে দেওয়ার।  ফলে মৃত ও অাক্রান্তের সংখ্যা কম দেখানোর প্রবনতা দেখা যাচ্ছে। সরকারের তরফে দাবি সরঞ্জামের কোন অভাব নেই।

একথা সত্যি উন্নত দেশগুলি যেখানে করোনা মোকাবিলায় সরঞ্জামের অভাবে নাজেহাল হচ্ছে সেখানে ভারতের মত দেশে সব কিছু ঠিকঠাক চলবে তা অাশা করা যায় না। কিন্তু তথ্য গোপন করে কি করোনার বিরুদ্ধে লড়াই করা সম্ভব।করোনায় মৃতের সংখ্যা কমিয়ে দেখিয়ে বিপদকে ঠেকানো সম্ভব নয়।

ছবি রয়টার্সের সৌজন্যে