অত্যাবশ্যকীয় আইনের বাইরে যাচ্ছে অালু , পেঁয়াজ, তৈলবীজ ,ডাল সহ একাধিক কৃষি পণ্য ঘোষণা নির্মলার

0
366

সাতদিন ডেস্কঃ সরকারি গুদামে পচতে থাকা খাদ্য শস্য ছাড়া লকডাউনের এই ২ মাসে  গরিবের তেমন একটা কিছু জোটে নি। প্রধানমন্ত্রীর  ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের তৃতীয় কিস্তির দিকে তাই নজর ছিল অনেকের। সেই তৃতীয় কিস্তিও এলো। তবে কৃষকদের নামে অনেক কিছু বলা হলেও এই সুযোগে  অত্যাবশ্যকীয় অাইনে সংশোধন এনে আলু পেঁয়াজ, তৈলবীজ ও ডাল সহ বেশ কয়েকটি কৃষিজ পণ্যকে এই আইনের অাওতার বাইরে অানা হবে বলে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এর ফলে কৃষকদের নাকি রফতানি করতে সুবিধা হবে আর তাতে তাঁরা ফসলের ন্যায্য দাম পারেন। এদেশের কৃষকেরা স্থানীয় ফড়েদের মেকাবিলা করার সামর্থ্য রাখেন না তারা নাকি রফতানি করবেন। বুঝুন কান্ডটা।  অর্থমন্ত্রী অবশ্য বলেছেন প্রাকৃতিক বিপর্যয় বা বিশেষ ক্ষেত্রে সরকার মনে করলে এদের ওপর ফের অত্যাবশ্যকীয়  পণ্য আইন চাপাতে পারে। আসলে কৃষিতে বড় পুঁজির প্রবেশ ঘটছে। জিও বাবু ইতিমধ্যেই আসরে নেমে পড়েছেন যে।

নির্মলা সীতারমণ এদেশে কৃষকেরা যাতে পণ্যের ভাল দাম  পান তার জন্য এবার থেকে সারা দেশে যে কোন ক্রেতার কাছে কৃষকদের পণ্য বিক্রির সুযোগ করে দেওয়া হবে বলেছেন। এতদিন শুধুমাত্র লাইসেন্স প্রাপ্ত ক্রেতাকেই নির্দিষ্ট বাজারে এসে কৃষকদের পণ্য বিক্রি করতে হত। অর্থমন্ত্রীর দাবি সারাদেশে ই সেল বা ওই ধরনের পদ্ধিতে কৃষক যাকে ইচ্ছে করবে তাঁকে পণ্য বিক্রি করতে পারবে। ফলে ভাল দাম পাবেন কৃষকেরা। অাসল কারণ কি সেটাই? নাকি কৃষি পণ্যের বাজার খুলে দেওয়া হবে করপোরেটদের জন্য? তাদের পুঁজির জোরের কাছে স্থানীয় ব্যবসায়ী বা ফড়েরা পেরে না উঠে হয় করপোরেটদের ক্লিয়ারিং এজেন্টে পরিণত হবেন না হয় ভ্যানিশ হয়ে যাবেন। ওয়ান নেশন ওয়ান মার্কেট মানেই কৃষিতেও বড় পুঁজির অনুপ্রবেশ। অার তখনই খেল দেখাবে জিও বাবুরা।

এদিন বাজেট না হলেও একটি বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অার তা হল চুক্তি ভিত্তিতে চাষ। এদিন অর্থমন্ত্রী ঘোষণা করেছেন তারা নতুন অাইন অানবেন যাতে কৃষকদের ফসলের দামের নিশ্চয়তা প্রদান করা যায়। তাঁর কথায় চাষ শুরুর অাগে বড় বড় ক্রেতাদের সঙ্গে ( বিগবাসকেট, জিও মার্ট) কৃষকেরা একটি নির্দিষ্ট দামে পণ্য বিক্রি করতে চুক্তি করবেন।সেখানেও বড় করপোরেটরা যেহেতু সরাসরি চুক্তি করবে চাষি বা কৃষকদের সঙ্গে সেক্ষেত্রে কি কৃষক বা চাষিদের সত্যি লাভ হতে পারে কখনও ?