এরাজ্যে করোনায় মৃতের সংখ্যা ১৭১, মৃতের সংখ্যা কমিয়ে দেখানোর কৌশল দিল্লিরও!

0
278

সাতদিন ডেস্কঃ এরাজ্যে করোনায় মৃতের সংখ্যা ধামাচাপা দেওয়ার সরকারি প্রয়াস এখন সবার কাছেই স্পষ্ট। ৯ মে পর্যন্ত এরাজ্যে করোনায় মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৭১ জন। হিসাবটা কেন্দ্রের স্বাস্থ্য দফতরের। অার রাজ্যের তরফে প্রকাশিত বুলেটিনে করোনায় মৃতের সংখ্যা ৯৯। এর সঙ্গে কোমরবিটির কারণে যে ৭২জনের করোনা অাক্রান্তের মৃত্যু হয়েছে তা যুক্ত করলে সংখ্যাটা ১৭১ই দাঁড়ায়। গত ৪ মে এর পর থেকে রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের তরফে জারি করা বুলেটিনে করোনা অাক্রান্ত কোমরবিটির কারনে মৃতের তালিকা অার বাড়ছে না। সংখ্যাটি ৭২ এই স্থির। কারণ এখন অার ডেথ অডিট কমিটির কাছে করোনা পজিটিভি মৃত্যুকে রেফার করা হচ্ছে না।

শুধু এরাজ্যে করোনা অাক্রান্তের মৃত্যুর সংখ্যা নিয়ে লুকোচুরি খেলা চলছে না। এই একই রাস্তা নিয়েছে দিল্লি সরকার। দিল্লি সরকারের ডেথ অডিট কমিটির রিপোর্ট অনুযায়ী ৮ মে পর্যন্ত দিল্লিতে করোনা অাক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬৮জনের। অন্যদিকে দ্য হিন্দু সংবাদপত্রের ওয়েবসাইট দাবি করেছে দিল্লির মাত্র দুটি  হাসপাতালে করোনায় মৃতের সংখ্যা ১০৭। দিল্লিতে ১০ হাসপাতালে করোনার চিকিত্সা চলছে। তাহলে সহজেই অনুমান করা যায় সংখ্যাটা ১০৭এর থেকেও বেশি।

শুধু পশ্চিমবঙ্গ বা দিল্লি নয় দেশের প্রায় সর্বত্র একই ছবি। কখনও তা পর্দাফাঁস হয় অন্য সময় অাড়ালেই থাকে। অাসলে টেস্ট টেস্ট অার টেস্ট যখন বলা হচ্ছে করোনা মোকাবিলার হাতিয়ার সেখানে সারা দেশে এখন পর্যন্ত মাত্র ১৫ লক্ষের কিছু বেশি টেস্ট করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে এই সংখ্যাটা এখনই হওয়া উচিত দেড় কোটির মত। অর্থ্যাত্ যা টেস্ট হওয়ার কথা ছিল তার মাত্র ১০ শতাংশের মত টেস্ট করেছি অামরা।  কম টেস্ট করো তাহলে অাক্রান্তের সংখ্যা কম দেখান যাবে। মৃতের সংখ্যা অাড়াল কর তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণে অাছে বলে দাবি করা যাবে। এটাই সরকারের  কৌশল। যা সে যে রঙেরই হোক না কেন!