কোভিড১৯ এ প্রতিষেধক হিসাবে হাইড্রোক্সি ক্লোরোকুইনের ট্রায়াল বন্ধের নির্দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

0
73

সাতদিন ডেস্কঃ কোভিড ১৯ এর চিকিত্সার জন্য হাইড্রোক্সি ক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল বন্ধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিভিন্ন দেশে কোভিডের প্রতিষেধক হিসাবে ওই ওষুধ ব্যবহার করা হচ্ছিল।  হার্টের ক্ষেত্রে এর পার্শ্বপ্রতিক্রিয়া খারাপ হওয়ায় হু এর এই সিদ্ধান্ত।

গত সপ্তাহে ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক অনুসন্ধানমূলক নিবন্ধে দাবি করা হয় যে কোভিড১৯ রোগীদের ক্ষেত্রে ওই ওষুধ ব্যবহার করা হচ্ছে তাঁদের মৃত্যুর অাশঙ্কা বেশি থাকছে। দুনিয়ার বিভিন্ন হাসপাতালের কোভিড এর ৯৬ হাজার রোগীদের তথ্য ঘেঁটে এই সিদ্ধান্ত পৌঁছেছে ল্যানসেট। এর পরই তড়িঘড়ি সাংবাদিক সম্মেলন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  কর্তা টেডরস অাধানম গেবরিয়াসস  কোভিড ১৯ এর রোগীদের নিয়ে যে  হাইড্রোক্সি ক্লোরোকুইনের ট্রায়াল চলছে তা অাপাতত বন্ধের নির্দেশ দিয়েছেন।

icmr এর নির্দেশমত ভারতে স্বাস্থ্যকর্মী ও কোভিড রোগীর সরাসরি সংস্পর্শে অাশা ব্যক্তিদের  কোভিড১৯ এর প্রতিষেধক হিসাবে হাইড্রোক্সি ক্লোরোকুইন দেওয়া হচ্ছে।এদেশে হাইড্রোক্সি ক্লোরোকুইনের ব্যবহারের ফলাফল ঠিক কী তা জানা যাবে জুলাই মাস নাগদ। তবে তার অাগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই নির্দেশকে মানতে নারাজ ভারতের স্বাস্থ্য সংস্থা icmr। মঙ্গলবার icmr জানিয়েছে   কোভিড১৯ এর প্রতিষেধক হিসাবে হাইড্রোক্সি ক্লোরোকুইনের ব্যবহারে সেরকম কোন বড় পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই এদেশে ওই ওষুধের ব্যবহার কোভিড ১৯ এর প্রতিষেধক হিসাবে যেমন চলছিল তেমনই চলবে।