প্রতিরক্ষায় বেসরকারি করণের প্রথম ধাপ ? ওর্ডিন্যান্স বোর্ডকে কোম্পানিতে পরিণত করার ঘোষণা অর্থমন্ত্রীর

0
174

সাতদিন ডেস্কঃ করোনার অাবহে একের পর এক নীতিগত সিদ্ধান্ত প্যাকেজের নামে ঘোষণা করে চলছে কেন্দ্র। এই ধারাবাহিকতায় শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন ওর্ডিন্যান্স ফ্যাক্টির বোর্ডকে কোম্পানিতে পরিণত করা হবে। এর শেয়ার শেয়ার মার্কেটে লিস্টিং করা হবে। লোকে চাইলে শেয়ার  কেনা বেচা করত পারবেন। এর সঙ্গেই অর্থমন্ত্রী ঘোষণা করেছেন প্রতিরক্ষা সরঞ্জাম উত্পাদনের ক্ষেত্রে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এর  পরও ওর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের বেসরকারি করণ হচ্ছে না বলে দাবি করেছেন তিনি! গত বছর অগস্ট মাসে ওর্ডিন্যান্স ফ্যাক্টির বোর্ডের কর্মীরা সংস্থার করপোরেটাইজেশনের বিরুদ্ধে ধর্মঘট করেছিলেন। সরকার তখন তাঁদের অাশ্বাস দিয়েছিল দাবি ভেবে দেখার। ৯ মাস পর সরকার ভেবে দেখল বটে!

এদিন কয়লা , খনি সহ একাধিক ক্ষেত্রে ঢ়ালাও বেসরকারিকরণের কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ।৫০টি কয়লা ব্লককে বেসরকারি সংস্থার হাতে নিলামে তুলে দেওয়া হবে বাজারে কয়লা বিক্রির জন্য। একইভাবে ৫০০টি খনিজের ব্লকও তুলে দেওয়া হবে বেসরকারি সংস্থাগুলির হাতে। ইতিমধ্যেই  ৬টি এয়ারপোর্টের  বেসরকারিকরণের জন্য নিলাম হয়েছে অারো ৬টি হবে বলে এদিন জানিয়েছেন অর্থমন্ত্রী।

করনো অাবহের সুযোগ নিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা এদিন ঘোষণা করলেন অর্থমন্ত্রী।অনেকেই বলছেন ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ কি তাহলে করপোরেটদের জন্যই। গরিব মানুষেরা কি প্রতিদিন গাড়ির চাকা পিষ্ট হবেন তবুও সরকার তাঁদের জন্য একটাকাও বরাদ্দ করবে না। অনেকের প্রশ্ন   এতটা সংবেদনহীন সরকার দেশে থাকার কি কোন দরকার অাছে