মহারাষ্ট্রে বেসরকারি হাসপাতালের ৮০ শতাংশ বেডের নিয়ন্ত্রণ নিল রাজ্য সরকার

0
32

সাতদিন ডেস্কঃ ৩১ অগস্ট পর্যন্ত মহারাষ্ট্রে বেসরকারি হাসপাতালের ৮০ শতাংশ শয্যার নিয়ন্ত্রণ নিল রাজ্য সরকার। বাকি ২০ শতাংশ বেডের দাম হাসপাতাল ঠিক করতে পারবে।এর মাধ্যমে ৮০ শতাংশ  বেডের ব্যবহার ও চার্জ নিয়ন্ত্রণ করবে রাজ্য সরকার। টেলিভিশনের  রিপোর্ট অনুযায়ী  অাইসোলেশন বেডের জন্য সর্বোচ্চ ৪ হাজার টাকা, icuএ বেডের জন্য ৭৫০০ টাকা ও ভেন্টিলেটর সহ বেডের জন্য সর্বোচ্চ ৯ হাজার টাকা নিতে পারবে হাসপাতাল। সেই সঙ্গে ক্যানসার সহ অন্যান্য অস্ত্রপচারের জন্য প্যাকেজের দাম ঠিক করে দিয়েছে সরকার। এর থেকে বেশি চার্জ করতে পারবে না তারা।করোনা মোকাবিলায় দেশে এই প্রথম কোন রাজ্য সরকার বেসরকারি হাসপাতাল অস্থায়ীভাবে নিয়ন্ত্রণে নিল।

 এর অাগে করোনার টেস্ট বেসরকারি ল্যাবগুলিকে ফ্রি তে করতে বলার কয়েক ঘন্টার মধ্যে ডিগবাজি খায় সুপ্রিম কোর্ট।ফলে বেসরকারি ল্যাবগুলিকে ৪৫০০ টাকা  নাদিলে টেস্ট করা যাচ্ছে না। সরকারি সংস্থা অাইসিএমঅারও অনুরোধ করেছিল বিনামূল্য করোনা টেস্ট করানোর জন্য। কোন কাজ হয়নি ।

করোনা মোকাবিলায় স্পেন সরকার বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে জাতীয়করণ করেছে। এদেশে সরকারের সেরকম কোন সদিচ্ছা নেই। তবে জনস্বাস্থ্যে অবহেলার পরিনাম কী ভয়ঙ্কর হতে পারে তা করোনা অামাদের দেখিয়ে দিচ্ছে। মঙ্গলে যান পাঠালেও রোগী নিয়ে যাওয়ার অ্যম্বুলেন্স পাওয়া যায় না, দেশের ৭০০ এর বেশি জেলা  রয়েছে অথচ অধিকাংশ জেলাতেই নেই অাধুনিক ল্যাব যেখানে করোনার পরীক্ষা সম্ভব। হাসপাতালগুলিতে চিকিত্সক নার্স বা স্বাস্থ্যকর্মীর সংখ্যা অত্যন্ত কম। অার এই পরিস্থতিতে বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ বিস্তর।সেখানে দাঁড়িয়ে মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত কতটা রোগী সহায়ক হয় তা সময়ই বলবে।