লকডাউনের জেরে করোনায় অাক্রান্ত না হয়েও মৃত অন্তত ৩১০

0
146

সাতদিন ডেস্কঃ করোনার জেরে দেশে তৃতীয় দফার লকডাউন চলছে ।   ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা ১৩০০ ছাড়িয়েছে ( যদিও টেস্ট হয়নি বলে সংখ্যাটা এত কম বলে মনে করছে অনেকে)। অার লকডাউনের জেরে ২ মে পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে অন্তত ৩১০জনের ।  একটি রিসার্চকে উদ্ধৃত করে জানাচ্ছে সংবাদপত্র দ্য হিন্দু।

তেজাস, কনিকা ও  অামান নামের ৩জনের করা এক তথ্য সংগ্রহ থেকে জানা যাচ্ছে ২ মে  পর্যন্ত লকডাউনের জেরে মৃত্যু হয়েছে অন্তত ৩১০জনের। এদের মধ্যে অনেকের মৃত্যু হয়েছে  অনাহারে,  চিকিত্সার অভাবে অাত্মহত্যার কারণে।

লকডাউনের পর হেঁটে বাড়ি ফিরতে বাধ্য হয়েছিলেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। তথ্য বলছে এদের অনেককে গাড়ি চাপা দিয়ে চলে গেছে। এর জেরে মৃত্যু হয়েছে অন্তত ৩৫জনের। পিটিয়ে মারার জেরে খুন হয়েছেন অারো ৭জন। মদ না পেয়ে ৪০জন অাত্মহত্যা করেছেন। ৭৩জন মানুষ করোনা পজিটিভি হতে পারেন এই ভয়ে অাত্মহত্যা করেছেন।

এই তথ্য থেকে স্পষ্ট করোনা মোকাবিলার নামে চলা লকডাউনের পরিণতি বেশ করুণ। কোন ব্যবস্থা ছাড়াই হঠাত্ লকডাউন ডাকে দেওয়ায় প্রান্তিক মানুষদের জীবন দুর্বিশহ হয়ে উঠেছে। ৩১০ জনের এই মৃত্যুর তালিকা অসম্পূর্ণ। কারণ অনেক মৃত্যুই সংবাদে অাসেনি। অার এই তথ্য মূলত সংবাদপত্র থেকে সংগ্রহ করা হয়েছে। মারা গেছেন হয়তো অারো অনেক বেশি।সেই সঙ্গে নিজেকে বাঁচাতে গিয়ে মারা গেছে অনেকের মনুষ্যত্ব।সেটাও উদ্বেগের।