লকডাউনে ৫০জন পরিযায়ী শ্রমিকের দুর্ঘটনায় মৃত্যু। মহারাষ্ট্রে বিশ্রামরত ১৬জন পরিযায়ী শ্রমিকের প্রাণ গেল মালগাড়ির চাকার তলায়,

0
35

সাতদিন ডেস্কঃ রেললাইনে বিশ্রাম নেওয়ার সময় ১৬জন পরিযায়ী শ্রমিক ট্রেনে কাটা পড়ে মারা গেলেন। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের ঘটনা। ঝালনা থেকে মধ্যপ্রদেশের ভুসাবলে যাওযার জন্য ১৫৭কিমি পথ হেঁটে পার হচ্ছিলেন  পরিযায়ী শ্রমিকদের  ২১জন। ট্রেন বন্ধ থাকার কথা শুনে ট্রেন লাইনেই ঘুমিয়ে পড়েন তাঁরা। অার এদিনই ভোর ৫টা নাগাদ একটি মালগাড়ি চলে যায় তাঁদের ওপর  দিয়ে । মোট ১৬ জনের  মৃত্যু হয় ঘটনাস্থলেই।

পরিকল্পনাহীন লকডাউন ঘোষণা করেই করোনা মোকাবিলা করবে বলে ঠিক করেছে সরকার। অার তার জেরে মারা যাচ্ছেন গরিব মানুষেরা। সব থেকে কষ্টের মধ্যে পড়েছেন পরিযায়ী শ্রমিকেরা। না অাছে তাঁদের মাথার ওপর ছাদ, না অাছে খাবার। অাছে শুধু সরকারের তরফে  বাণি।  বাধ্য হয়েই দলে দলে শ শ কিমি পথ হেঁটে বাড়ি ফিরতে বাধ্য হচ্ছেন তাঁরা। ঘটছে দুর্ঘটনা। শুক্রবারের মালগাড়িতে কাটা পড়ে ১৬জনের মৃত্যুর অাগে লকডাউন পর্যায় সারা দেশে অন্তত ৩০জন পরিযায়ী শ্রমিককে ট্রাক বা লরি পিষে দিয়ে চলে গেছে। এগুলো কি দুর্ঘটনা না খুন? কে করবে এই হত্যকারীদের বিচার?

ছবি প্রতীকী