অক্সফোর্ড করোনা ভ্যাকসিনে ধাক্কা, সুরক্ষার প্রেক্ষিতে ট্রায়াল অাপাতত স্থগিতের সিদ্ধান্ত

0
63

সাতদিন ডেস্কঃ এদেশে অক্সফোর্ড- অ্যাসট্রাজেনিকার কোরানার প্রতিষেধক ভ্যাকসিনের উত্পাদন শুরু করে দিয়েছে সিরাম ইনস্টিটিউট।অথচ চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে মানুষের শরীরে সুরক্ষার ক্ষেত্রে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেওয়ায় অাপাতত ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল অ্যাসট্রাজেনিকা।statnewsএর রিপোর্টকে উদ্ধৃত করে এই খবর জানাচ্ছে THE HINDUএর ওয়েবসাইট। অ্যাসট্রাজেনিকার তরফে জানান হয়েছে ট্রায়ালের পর্যালোচনার পর  সুরক্ষা সংক্রান্ত তথ্য পর্যালোচনার জন্য ভ্যাকসিনের ট্রায়াল অাপাতত স্থগিত করা হল।

 বিশেষজ্ঞদের একাংশ অাগে থেকেই বলছিলেন করোনার প্রতিষেধক ভ্যাকসিন বাজারে অানার বিষয়টি নিয়ে অত্যন্ত তাড়াহুড়ো করা হচ্ছে। এতে হিতে বিপরীত হতে পারে। ভ্যাকসিনের কার্যকারিতার মাত্রার থেকে বেশি নিশ্চিত হওয়া জরুরি এর প্রয়োগে মানব শরীরে  পার্শ্ব প্রতিক্রিয়া কোন ক্ষতি হবে কিনা তা নিশ্চিত করা।

একদিকে ভ্যাকসিনের বিপুল বাজার অন্যদিকে দুনিয়াজুড়ে বিশ্বনেতাদের চাপ । এই দুয়ের মাঝে বিজ্ঞান। ট্রায়াল অাপাতত স্থগিত করেছে অ্যাসট্রাজেনিকা। এখন দেখার বিষয়টি স্বচ্ছতার সঙ্গে মানুষের কাছে কতটা অানা হয়। সেই সঙ্গে লক্ষ রাখতে হবে এদেশে ওই ভ্যাকসিনের যে উত্পাদন ইতিমধ্যেই শুরু হয়ে গেছে তার কী হবে? মনে রাখতে হবে ভ্যাকসিনে অাস্থা রাখতে পারছে না খোদ মার্কিনিদের একটা বড় অংশ। তারা জানিয়েছেন ভ্যাকসিন তাঁরা নেবেন না। এবার অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালের চূড়ান্ত পর্বে এই ধাক্কা পুরো বিষযটিকে ফের ভাবাতে বাধ্য করছে সবাইকে।