কনটেনমেন্ট জোনে রাপিড টেস্ট ১০০ শতাংশ করাতে হবে জানালICMR

0
6

সাতদিন ডেস্কঃ প্রতিদিনই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা অাক্রান্তের সংখ্যা। অার কিছুদিনের মধ্যে ১লাখ ছুঁয়ে ফেলবে বলে অাশঙ্কা চিকিত্সকদের অনেকেরই। এর মধ্যে টেস্টিং এর নতুন অ্যাডভাইসরি জারি করল ICMR। এখন থেকে কনটেনমেন্টে জোনে ১০০ শতাংশ বাসিন্দাদের রাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। শুধু তাই নয় রাপিড টেস্টে নেগেটিভ হওয়ার পর যদি কারো উপসর্গ থাকে তাহলে তাঁর অারটিপিসিঅার করাতে হবে। এখন থেকে দেশ বা রাজ্যের বাইরে যারা যাত্রা করবেন তাদের তত্ক্ষণাত্ কোভিড টেস্ট করাতে হবে। তবে তা বিমান ও ট্রেন যাত্রা উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য কিনা তা স্পষ্ট নয়।

করোনা অাবহে অন্য রোগীদের চিকিত্সা প্রায় অমিল হয়ে দাঁড়িয়েছে। এই প্রেক্ষিতে কিছুটা দেরিতে হলেও অাইসিএমঅার নির্দেশ দিয়েছে অন্তঃস্বত্তা মহিলাদের কোভিড টেস্ট ছাড়াই প্রয়েোজনে প্রসবের ব্যবস্থা করাতে হবে। কোন রোগীকে জরুরি অবস্থায় কোভিড টেস্ট না করার কারণে চিকিত্সা থেকে বঞ্চিত করা যাবে না।

কোভিডের সময় হাসপাতালগুলোতে অন্য রোগীদের চিকিত্সা হচ্ছে না। শুধু জরুরি অবস্থা নয় অন্য রোগের চিকিত্সা সময় মতো শুরু না হলে সেক্ষেত্রেও রোগীদের শারীরিক ক্ষতি অপরিসীম। তাই চিকিত্সকদের একাংশ মনে করেন কোভিডের এই সময় অন্য রোগীদের চিকিত্সার ব্যবস্থা করা অত্যন্ত জরুরি। কারণ করোনা কালকে চলে যাবে না।