করোনা চিকিত্সায় নয়া বিভ্রান্তি! ICMR জানাল কাজে অাসছে না প্লাসমা থেরাপি

0
21

সাতদিন ডেস্কঃ করোনার চিকিত্সা নিয়ে এখনও কাটছে না বিভ্রান্তি। কখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নানা বক্তব্য কখনও বা দেশের স্বাস্থ্যের বিষয় নির্ধারক সংস্থার নয়া ফরমান। বা চিকিত্সকদের নানা ট্রায়াল অ্যান্ড এররের মাধ্যমে উঠে অাসা তথ্য। সম্প্রতি ICMR  জানিয়েছে প্লাসমা থেরাপিতে না কোভিডে মৃত্যুর সংখ্যা কমানো যাচ্ছে না ,ঠেকানো যাচ্ছে মৃদু থেকে গুরুতর  অবস্থায় চলে যাওয়া।

কোভিড থেকে সুস্থ হওয়া ব্যক্তির রক্তের প্লাসমা কোভিড অাক্রান্তের শরীরে প্রবেশ করিয়ে অ্যান্টিবডির মাধ্য কোভিড চিকিত্সা শুরু  হয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে। দিল্লি , মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ সহ নানা রাজ্য তৈরি হয়েছে ব্লাড ব্যাঙ। সরকারের তরফে প্লাসমা থেরাপির হয়ে করা হচ্ছে প্রচারও। এই সময় অাইসিএমএর এর এই পর্যবেক্ষণ যথেষ্ট বিভ্রান্তি তৈরি করেছে। চিকিত্সকদের অনেকের দাবি তাঁরা প্লাসমা থেরাপির সুফল লক্ষ করেছেন।

করোনা চিকিত্সার নির্দিষ্ট কোন ওষুধ না থাকায় একদিকে পুরনো অন্য রোগে ব্যবহৃত ওষুধ চালানো হচ্ছে করোনা রোগীদের ওপর। থার্ড স্টেজের ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়াই বায়োকনের ইটোলিজুমাব ব্যবহার করা হচ্ছে করোনা চিকিত্সায়। রোগীদের ব্যবহার করা হচ্ছে গিনিপিগের মত। তাও অাবার অর্থ খরচ করতে হচ্ছে রোগীদের। বাড়ছে বিভ্রান্তি। এমন সময় করোনা প্লাসমা থেরাপি প্রায় কোন কাজে না অাসার অাইসিএমঅার এর বক্তব্য নতুন বিভ্রান্তি তৈরি করলো বলে মনে করছেন চিকিত্সকদের অনেকেই।