কৃষি বিলের প্রতিবাদে এনডিএ ছাড়লো অকালি দল

0
8

সাতদিন ডেস্কঃ  কৃষি বিলের বিরোধিতায় অাগেই মন্ত্রিসভা ছেড়েছিল অকালি দল এবার এনডিএ ছাড়ল তারা। শনিবার একথা জানিয়েছেন শিরোমনি অকালি দল  নেতা সুখবরি সিং বাদল।

কৃষি বিলে তাদের বিরোধিতা না করে উপায় নেই তা অাগেই স্পষ্ট করে দিয়েছিল দল। কিন্তু দলের সেই কথায় কান দেয়নি বিজেপি। তারা চেয়েছিল একটি সম্মাণজনক রফাসূত্র। অন্তত এমএসপির গ্যারান্টিযুক্ত কোন অাইন। কোন কিছুই না পেয়ে বাধ্য হয়েই মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন হরসিমরত কৌর বাদল। অার তার পর অার পিছনোর পথ ছিল না। অবশেষে এনডিএ ছাড়ল অকালি দল।

পাঞ্জাব হরিয়ানা সহ ভারতের বিভিন্ন জায়গায় কৃষি বিলের প্রতিবাদে রাস্তায় কৃষকেরা। তাঁদের অভিযোগ করপোরেটদের জন্য খুলে দেওয়া হচ্ছে কৃষি বাজার ও চাষ।  শুরু হতে চলেছে চুক্তি ভিত্তিক চাষ।  বাঁধা পড়বেন  দরিদ্র কৃষকেরা। ফিরে অাসবে অাধুনিক নীল চাষ।  সরকার এমএসপি বা ন্যূনতম সহায়ক মূল্যের মাধ্যমে কৃষি পণ্য কেনা থেকে ক্রমশ হাত গুটিয়ে নেবে ফলে বিপন্ন হবে কৃষকেরা। অাগে ফড়েদের দাপট কিছুটা হলেও সহ্য করতে পারতো  কৃষকেরা। নতুন ব্যবস্থায়  করপোরেটদের সামনে অসহায় অাত্মসম্পর্ণ করতে বাধ্য করছে সরকার। অার তা মানতে  নারাজ তাঁরা।

অকালি নিজেদের ভোট ব্যাঙ্ক পাঞ্জাবের কৃষকদের মন বুঝতে পেরে সরকার থেকে সরে পড়েছে। চিন্তায় ফেলেছে বিজেপিকেও।