কোভিড রোগীর ICU বেডের জন্য দেশে ৭৮ শতাংশ ক্ষেত্রেই প্রভাব খাটাতে হচ্ছে

0
29

সাতদিন ডেস্কঃ  ৭৮ শতাংশ  ভারতীয়কে কোভিড অাক্রান্তের জন্য হাসপাতালের ICU বেডের জন্য কোন না কোন যোগাযোগ বা প্রভাব খাটাতে হয়েছে। লোকাল সার্কেল নামে একটি সংস্থার করা এক সার্ভেতে উঠে এসেছে এই তথ্য।

ভারতের ২১১ টি জেলায় ১৫ হাজার  ব্যক্তির মধ্যে করা হয় এই সমীক্ষা। ৯২ শতাংশ জানিয়েছেন হাসপাতালের ডিসপ্লে বোর্ড বা ওয়েবসাইটে বেডের রিলেলটাইম( নির্দিষ্ট সময়) কী অবস্থা তা জানান উচিত।

সার্ভেতে ৪০ শতাংশ জানিয়েছেন ICU বেড পেতে  তাঁদের সোশ্যাল মিডিয়াতে অাবেদন বা সরকারের কাছে অভিযোগ জানাতে হয়েছে। ৭ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তাঁদের ঘোষ দিতে হয়েছে। অারো ৭ শতাংশের দাবি তাদের যথেষ্ট তদ্বির করতে হয়েছে ICU বেড পেতে। সমীক্ষায় অংশগ্রহণকারী ৪ শতাংশ জানিয়েছেন তারা বেড পাননি। মাত্র ৪ শতাংশ রোগীর ক্ষেত্রে বেড জুটেছে স্বাভাবিক নিয়মে।

একদিকে বেডের অভাবে কোভিড রোগীদের হেনস্তার খবর , অন্যদিকে সরকারের দাবি যথেষ্ট সংখ্যক বেডে তাদের কাছে রয়েছে। কেন্দ্র বা রাজ্য সব সরকারেরই একই বক্তব্য। সরকারি ওয়েবসাইটের তথ্যের সঙ্গে মেলে না হাসপাতালে খালি বেডের সংখ্যা। কিন্তু এই সমীক্ষা অনুযায়ী ৭৮ শতাংশ মানুষকে রোগীর ICU বেডের জন্য কোন না কোন প্রভাব খাটাতে হচ্ছে এই তথ্য সত্যি ভয়ের ও উদ্বেগের।