দৈনিক সংক্রমণের সংখ্যা ১ লাখ ছুঁইছুঁই, নিজের স্বাস্থ্যের দায় এখন নিজের

0
37

সাতদিন ডেস্কঃ প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোভিড অাক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশে  করোনায় অাক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৭৩৫জন। মৃত্যু হয়েছে ১১৭২জনের। এই নিয়ে দেশে মোট অাক্রান্তের সংখ্যা ৪৪ লক্ষ ৬৫ হাজার ৮৬৩। মারা গেছেন ৭৫০৬২জন। সবটাই সরকারি মতে। বেসরকারি মতে দুটো সংখ্যাই এর কয়েকগুন।

অাগের থেকে  অনেকটাই বেড়েছে টেস্টের সংখ্যা। তবে কমেছে RTPCRএর টেস্টের সংখ্যা। বেড়েছে রাপিড অ্যান্টিজেন টেস্টের সংখ্যা। প্রায় ৫০ -৫০ হয়ে দাঁড়িয়েছে দুটোই। ফলে সঠিকভাবে অাক্রান্ত ধরা পড়ছে না সবক্ষেত্রে। রাপিড টেস্টে ফলস নেগটিভি হওয়ার অাশঙ্কা অনেক বেশি।

এদেশে পরিকল্পনাহীনভাবে লকডাউন করা হয়েছে বলে অভিযোগ করে থাকেন বিরোধীরা। অভিযোগটা উড়িয়ে দেওয়ার মতও নয়। তবে শুধু লকডাউন নয় কোভিড মোকাবিলায় পরিকল্পনা হীনতার অভাব সর্বত্র। পরিযায়ী শ্রমিকদের দেখভাল থেকে শুরু করে হাসপাতাল বেড বা অ্যাম্বুলেন্স। সর্বত্রই সরকারের অনুপস্থিতি বিদ্যমান।

এর এখন অানলক পর্বে কিছুটা হাল ছেড়ে দেওয়ার অবস্থা। ভ্যাকসিন ভ্যাকসিন বলে প্রচার করা হলেও তা এখনও বহুদূরে। বরং হয়তো হার্ড ইমিউনিটির দিকে চলে যাওয়ার ফলে হয়তো ভ্যাকসিনের অার দরকারই হবে না বলে মনে করছেন অনেকে। তাই বাসে লেখার মত নিজের স্বাস্থ্য নিজের দায়িত্বে রাখতে হবে। তাই শারীরিক দূরত্ব, মাস্ক অার সাবান দিয়ে হাত ধোয়াই এখন বেঁচে থাকার ভরসা অাম অাদমির।

ছবি প্রতিনিধিত্বমূলক