পকেট কাটার নয়া কৌশল! স্লিপার ও জেনারেল ক্লাসকে করা হচ্ছে এসি

0
141

সাতদিন ডেস্কঃ থ্রি টায়ার স্লিপার ক্লাসকে বদলে ইকোনমি থ্রাড এসি করার দিকে এগোচ্ছে ভারতীয় রেল। ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী বর্তমান যে থ্রি টায়ার স্লিপার ক্লাস ও জেনারেল কোচ রয়েছে যে গুলি ধাপে ধাপে বদল করে পুরো ট্রেনটিকেই এসি করার পরিকল্পনা নিয়েছে রেল। এর জন্য রেলের কাপুরথলার কোচ ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে এর প্রোটোটাইপ। প্রথম ধাপে ২৩০টি কোচ তৈরির সিদ্ধান্ত নিয়েছে রেল।

নতুন ইকোনমি থার্ড এসিতে ৭২টির জায়গায় ৮৩টি বার্থ থাকবে। রেলের তরফে এই ধরনের কোচগুলির নাম দেওয়া হয়েছে  এসি থ্রিটায়ার টুরিস্ট ক্লাস। একইভাবে জেনারেল কোচকেও ১০০ সিটের এসি কোচে রপান্তরিত করা হবে।

বিগত কয়েক বছর ধরে মধ্যবিত্তদের মধ্যে এসি থ্রিটায়ারে যাত্রা করার প্রবনতা বেড়েছে। ফলে এই খবর তাদের ক্ষেত্রে কিছুটা সুখবর নিশ্চয়। কিন্তু বিপদে পড়বেন বহু মানুষ। যারা অপেক্ষাকৃত স্বল্প ভাড়ায় থ্রিটায়ার স্লিপারে যাত্রা করতেন। লাইন দিয়ে পুলিসের লাঠি খেয়ে যারা জেনারেলে কামরায় বাধ্য হয়ে চাপতেন তাঁদের কাছে এসির টিকিটের দাম বাড়তি চাপ হতে চলেছে। অাসল কথা রেলের অায় বাড়ানো। দীর্ঘদিন ধরে রেলে শূন্যপদে নিয়োগ না করে যাত্রী সুরক্ষা ও নিরাপত্তাকে যারা অবহেলা করে চলেছে তাদের মুখে কি যাত্রীদের স্বাচ্ছন্দের কথা মানায়?