প্রবীণ নাগরিকদের ৫ ঘন্টার জন্য মেট্রোতে ইপাস লাগবে না

0
28

সাতদিন ডেস্কঃ কলকাতা মেট্রোতে প্রবীণ নাগরিকদের জন্য স্লট বুকিংয়ের জন্য অার নিতে হবে না ইপাস । মেট্রোর তরফে জানান হয়েছে এই তথ্য। স্মার্ট ফোনে সড়গড় না হওয়ায় প্রবীণ নাগরিকদের ইপাস পেতে অসুবিধা হচ্ছিল বলেই মেট্রোর এই সিদ্ধান্ত। তবে শুধুমাত্র সাড়ে ১১ টা থেকে সাড়ে ৪টে পর্যন্ত এই সুবিধা পাবেন প্রবীনেরা। এর জন্য বয়স প্রমাণের অাইডি কার্ড নিয়ে ঘুরতে হবে তাঁদের। তবে শুধু মাত্র ৫ ঘন্টার জন্য এই সুবিধা কেন তার কোন উত্তর নেই।

 শহরে মেট্রো শুরু হওয়ার পর থেকেই ইপাস ও স্মার্ট কার্ড বাধ্যতামূলক হওয়ায় বহু মানুষ হয়রানির শিকার হচ্ছেন। বিশেষ করে গরীব মানুষেরা যাদের স্মার্ট ফোন বা স্মার্ট কার্ড কেনার ক্ষমতা নেই তারা মেট্রো চড়তে পারছেন না। এর বিরুদ্ধে সরব হয়েছে মানবাধিকার সংগঠন APDR। তারা মেট্রোর এই সিদ্ধান্ত গরীব বিরোধী বলে দাবি করে পথে নেমেছে।

বাস ভিড়ে ঠাসা। সেখান যাত্রীদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না। অটোতেও নয়। অথচ মেট্রোতে করোনার নাম করে গরীব মানুষদের বাদ দেওয়ার যে অভিযোগ উঠছে তা মোটেই উড়িয়ে দেওয়া  যায় না। মেট্রো কর্তৃপক্ষের ইপাস বা বাধ্যতামূলক স্মার্ট কার্ড অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন অনেকেই।