ফের ট্রায়াল শুরু অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন

0
92

সাতদিন ডেস্কঃ কয়েক দিন বন্ধ থাকার পর ফের হিউম্যান ট্রায়াল শুগু হল অক্সফোর্ড- অ্যাসট্রাজেনিকার কোরানার প্রতিষেধক ভ্যাকসিনের। শনিবার এই কথা জানিয়েছে অ্যাস্ট্রাজেনিকা। scroll.in প্রকাশিত রিপোর্ট অনুযায়ী অ্যস্ট্রাজেনিকা তরফে জানান হয়েছে সেদেশের নিয়ন্ত্রক সংস্থার থেকে অনুমোদন পাওয়ার পর ফের শুরু হয়েছে ট্রায়াল। এর থেকে বেশি কিছু তারা জানায়নি।

 চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে ব্রিটেন এক স্বেচ্ছাসেবকের   শরীরে সুরক্ষার ক্ষেত্রে বিরুপ পার্শ্বপ্রতিক্রিয়া  দেখা দেওয়ায়  ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল অ্যাসট্রাজেনিকা।কিন্তু ঠিক কী কারণে ফের ট্রায়াল শুরু করার অনুমতি মিলল তা বিস্তারিতভাবে জানায়নি অ্যাস্ট্রাজেনিকা। যেটা মানুষের জানা অত্যন্ত জরুরি। এই ভ্যাকসিন শেষ বিচারে দেওয়া হবে মানুষকেই। তাদের অধিকার অাছে ঠিক কী কারণে বন্ধ করা হয়েছিল অার এখন ফের সেই ট্রায়াল চালু হল।

 একদিকে ভ্যাকসিনের বিপুল বাজার অন্যদিকে দুনিয়াজুড়ে বিশ্বনেতাদের চাপ । এই দুয়ের মাঝে বিজ্ঞান। ট্রায়াল  স্থগিত  হওয়ার পর ফের শুরু করেছে অ্যাসট্রাজেনিকা। এখন দেখার বিষয়টি স্বচ্ছতার সঙ্গে মানুষের কাছে কতটা জানান হয়। মনে রাখতে হবে ভ্যাকসিনে অাস্থা রাখতে পারছে না খোদ মার্কিনিদের একটা বড় অংশ। তারা জানিয়েছেন ভ্যাকসিন তাঁরা নেবেন না। এবার অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালের চূড়ান্ত পর্বে এই ধাক্কা পুরো বিষযটিকে ফের ভাবাতে বাধ্য করছে সবাইকে।