ফের ব্যাঙ্ক প্রতারণা, এবার ১৪০০ কোটির ‘kwality’র

0
31

সাতদিন ডেস্কঃ ফের বড় অঙ্কের ব্যাঙ্ক প্রতারণা। ডেয়ারি সংস্থা  kwality লিমিটেডের  বিরুদ্ধে  ১৪০০ কোটি টাকার ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ দায়ের করল সিবিঅাই। সংস্থার তিন ডিরেক্টর যথাক্রমে সঞ্জয় ধিনকরা,সিদ্ধান্ত গুপ্তা ও অরুণ শ্রীবাস্তবের বিরুদ্ধে ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ এনেছে সিবিঅাই।

 ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেতৃত্বে ১০টি ব্যাঙ্কের কনসোরসিয়াম ২০১২ সাল থেকে কোয়ালিটি ঋণ নিতে শুরু করে। ২০১৮ সালের পর থেকে শুরু হয়ে ঋণ খেলাপি। সেই সঙ্গে হিসাবে কারচুপি করে ব্যাঙ্ক প্রতারণাও।

দেশে একের পর এক ব্যাঙ্ক প্রতারণার ঘটনা সামনে এলেও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তিতো দূরের কথা অধিকাংশ প্রতারকই দেশে ছেড়ে পালাতে সক্ষম হয়। বলা ভাল পালাতে দেওয়া হয়। এদের ধরার জন্য কোন সরকার বা কেন্দ্রীয় এজেন্সিকে তত্পর হতে লক্ষ করা যায় না। সবকিছু হয়ে গেলে একটি মামলা দায়ের করে শুরু হয় তদন্ত।

কোন ব্যক্তি যদি  ব্যাঙ্ক থেকে গৃহঋণ নেন তাহলে ব্যাঙ্কের একটি কিস্তি ফেল হতে না হতেই তাঁর কাছে চলে অাসে চিঠি ও ফোন। বেসরকারি ব্যাঙ্ক হলে রিকভারি এজেন্ট। অথচ এই সব করপোরেট প্রতারকরা হাজার হাজার কোটি টাকা প্রতারণ করার পরও ব্যাঙ্ক কোন ব্যবস্থা নেয় না ব্যাঙ্কগুলি। সব টাকা পাচার হয়ে  গেল দায়ের হয় রুটিন অভিযোগ। সরকারের অাশ্রয় ও প্রশ্রয় ছাড়া এটা কি সম্ভব?