হিউম্যান ট্রায়াল শুরুর অনেক পর অ্যানিম্যাল ট্রায়ালের রিপোর্টে সুখবর দাবি ভারত বায়োটেকের

0
32

সাতদিন ডেস্কঃ পশুদের মধ্যে চালান ট্রায়ালে ভাল ফল মিলেছে  ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের ক্ষেত্রে। এমনটাই দাবি করা হয়েছে কোম্পানির পক্ষ থেকে। অ্যানিমাল ট্রায়ালের পর্যবেক্ষণ থেকে দেখা গেছে ভ্যাকসিন প্রয়োগের ফলে ভাল পরিমাণ অ্যান্টিবডি তৈরি হয়েছে। এক টুইটে এই কথা জানিয়েছে ভারত বায়োটেক।

সেপ্টেম্বর মাসে অ্যানিমাল ট্রায়ালের তথ্যা জানাচ্ছে ভারত বায়োটেক। অার গত জুলাই মাস থেকে হিউম্যান ট্রায়ালে চলে গেছে কোভ্যাক্সিন। বিষয়টি অবশ্য স্পষ্ট নয়। এক সময়  ১৫ অগস্টের মধ্যে দেশে কোভ্যাক্সিন অানার কথা বলেছিলেন অাইসিএমঅার এর কর্তা বলরাম ভার্গব। পরে অবশ্য ঢোক গিলতে হয় তাঁকে। ভ্যাকসিন নিয়ে যে তাড়াহুড়ো করা হচ্ছে তাতে জনস্বাস্থ্য না মুনাফা কোনটা গুরুত্বপাচ্ছে তা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকেই। ইতিমধ্যেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনিকার ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ায় অাপাতত এর ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনিকা। সতর্কবার্তা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

ইতিমধ্যে বিশ্বে করোনা কেড়ে নিয়েছে ৯ লক্ষ ২০ হাজারের বেশি প্রাণ। সবটাই সরকারি হিসাব। তা বহু মানুষ চেয়ে অাছেন ভ্যাকসিনের দিকে। অার এটাই সুযোগ ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলির কাছে। তাই সরকার বা নিয়ন্ত্রক সংস্থাগুলিকে অার সজাগ থাকতে হবে যাতে মানুষের জীবন নিয়ে কোন ছিনিমিনি খেলা না হয়।