CAA বিরোধী অান্দোলনের কর্মী ‘পিঞ্জড়া তোড় ‘ র সংগঠক দেবাঙ্গনা কলিতার জামিন

0
44

সাতদিন ডেস্কঃ CAA বিরোধী অান্দোলনের কর্মী তথা পিঞ্জরা তোড় সংগঠনের নেত্রী দেবাঙ্গনা কলিতাকে মঙ্গলবার  জামিন  দিল দিল্লি হাইকোর্ট। এমনটাই জানাচ্ছে BAR AND BENCH.COM।দেবাঙ্গনার জামিন মঞ্জুর করে দিল্লি হাইকোর্ট তার পর্যবেক্ষণ বলে পুলিসের তরফে এমন কিছু তথ্য প্রমাণ পেশ করতে পারেনি যাতে করে বলা যায় দেবাঙ্গনা একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষকে উস্কানি দিচ্ছিলেন।

গত মে মাসে দিল্লিতে সিএএ বিরোধী সভা থেকে উস্কানিমূলক বক্তব্য রাখার জন্য দেবাঙ্গনা ও নাতাশা নারিয়ালকে গ্রেফতার করে পুলিস। কয়েকদিনের মধ্যে জামিনও পান তাঁরা। এর পরই অাগের মামলায় জামিন পাওয়ার সঙ্গে সঙ্গে  নতুন করে মামলা সাজিয়ে দিল্লি পুলিসের  ক্রাইম ব্রাঞ্চের এসঅাইটি ফের গ্রেফতার করে দেবাঙ্গনা কলিতা ও নাতাশা নারওয়াল।

 জেএনইউ এর ওই ২ ছাত্রী  পিঞ্জরা তোড় অান্দোলনেরও সক্রিয় কর্মী। জেএনইউতে  এমফিল করছেন দেবাঙ্গনা। অার ওই বিশ্ববিদ্যালয়েই পিএইডির ছাত্রী  নাতাশা। লকডাউনের সুযোগ নিয়ে দিল্লিতে একের পর এক সিএএ বিরোধী অান্দেলনের কর্মীদের গ্রেফতার করেছে পুলিস। বাদ যাননি জামিয়ার পিএইচডির ছাত্রী অন্তঃসত্ত্বা সাফুরা জারগারও। গ্রেফতার করা হয়েছে মিরান হায়দার, সিফাউর রহমান, অাসিফ ইকবালকে।

২৩ মে  দেবাঙ্গনা ও নাতাশাকে গ্রেফতারের সময় কোন কারণ পরিবারের সদস্যদের জানান হয়নি বলে অভিযোগ। দ্য ওয়ারের রিপোর্ট অনুযায়ী গত ২২ মে জাফরবাদ মেট্রো স্টেশনে সিএএ বিরোধী বিক্ষোভে সামিল হয়ে যান চলাচলে বাধা দেওয়ার অভিযোগ করা হয়েছে FIR এ, কোথাও হিংসাত্মক কাজ কর্মের অভিযোগ করা হয়নি। তবুও ওই ২ মহিলাকে নকডাউনের মাঝে ঘটনার ২ মাস পর গ্রেফতার করেছে পুলিস। অথচ প্রাক্তন অাপ বিধায়ক তথা বিজেপি নেতা কপিল মিশ্র হিংসা ও উস্কানিমূলক বক্তব্য রাখলেও তাঁকে গ্রেফতার করা হয়নি। গ্রেফতার করা হয়নি দিল্লি দাঙ্গায় জড়িত বিজেপির অন্য নেতাদের। অার একের পর এক গ্রেফতার করা হচ্ছে সিএএ বিরোধী অান্দোলনের সক্রিয় কর্মীদের। দিল্লি দাঙ্গায় অন্তত  ৬০জন খুন হন।