অর্থের বিনিময় TRP প্রতারণার পর্দাফাঁসঃ কাঠগড়ায় রিপাবলিক টিভি

0
149

সাতদিন ডেস্কঃ দীর্ঘদিন ধরে চলে অাসা TRP প্রতারণার পর্দাফাঁস করল বলে দাবি করেছে মুম্বই পুলিস। মুম্বই পুলিসের তরফে পুলিস কমিশনার জানিয়েছেন দুটি স্থানীয় চ্যানেল ও একটি ইংরেজি নিউজ চ্যানেল রিপাবলিক , এই প্রতারণার সঙ্গে যুক্ত। পুলিস কমিশনারের দাবি মুম্বইয়ের ২০০০ এর মত পরিবারকে মাসিক ৪০০ থেকে ৫০০ টাকা দেওয়ার বিনিময় এই চ্যানেলগুলি সারাদিন চালিয়ে রাখতে বলা হত। একটি সাম্পেল সাইজের মধ্যে মিটার রিডিং নিয়ে চ্যানেলের টেলিভিশন রেটিং পয়েন্ট তৈরি করা হয়ে থাকে। যার যত জনপ্রিয়তা তার তত বেশি টিঅারপি। বেশি বিজ্ঞাপনও।  ইতিমধ্যেই ২জনকে গ্রেফতার করেছে পুলিস।

শুধু মুম্বই নয় সারা দেশেই টিঅারপি নিয়ে বেশ কিছু চ্যানেল যে কারচুপি করে চলেছে তা দীর্ঘদিন ধরেই সকলের জানা। কিন্তু এতদিন এই নিয়ে কোন পদক্ষেপ কেউ নেয়নি।সুশান্ত সিং রাজপুতের অাত্মহত্যার পর এজেন্ডা নিয়ে মুম্বই পুলিসের তদন্ত নিয়ে প্রশ্ন তুলেছিল রিপাবলিক সহ বেশ কয়েকটি জাতীয় চ্যানেল।

সংবাদ চ্যানেলগুলি যে শুধু সরকারের পক্ষেও ওকালিত করে চলেছে তাই নয়। টাকার খেলা বা ব্ল্যাকমেলেও জড়িত থাকার বিষয় সামনে এসেছে বহু দিন অাগেই। জিন্দাল গোষ্ঠীর থেকে ১০০ কোটি টাকা তোলাবাজি করার অভিযোগে জেলে যেতে হয়েছিল জিনিউজের সম্পাদক সুধীর চৌধুরীকে।

সংবাদের চ্যানেলগুলি অাগে যে পবিত্র ছিল তা নয়। তবে সাম্প্রতিক সময় তাদের বিশ্বাসযোগ্যতা তলানিতে এসে ঠেকেছে। ৬ মাস এই দলেরর কোলে ঝোল টেলে কথা বলা তো অন্য সময় অন্যদলের হয়ে ওকালতি করা। এখন অধিকাংশ সংবাদের চ্যানেলগুলোর নিয়ম হয়ে দাড়িয়েছে। বাদ নেই বাংলা চ্যানেলগুলি। জাঁকজমক পূর্ণ সম্প্রচারে অাড়ালে চাপা পড়ে যাচ্ছে সত্যটা। টিঅারপির প্রতারণা তারই অঙ্গ। অবাক হওয়ার কিছু নেই এতে।

ছবি সংগৃহীত